ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪ ()
শিরোনাম
Headline Bullet বরগুনার পাথরঘাটায় ৬০ কেজি হরিণের মাংস জব্দ Headline Bullet বাংলাদেশ আওয়ামী যুবলীগ,ব্রাহ্মণবাড়িয়া জেলা যুবলীগের ৪টি উপজেলা কমিটি গঠন Headline Bullet রাজবাড়ীতে প্রতিদ্বন্দি প্রার্থীর পক্ষাবলম্বনের অভিযোগে ইউএনও প্রত্যাহার দাবী Headline Bullet রাজবাড়ীতে অস্ত্র দিয়ে প্রতিপক্ষকে ফাঁসাতে গিয়ে গ্রেফতার ৪ Headline Bullet রাজবাড়ীর কালুখালীতে অস্ত্রগুলিসহ ২ সন্ত্রাসী গ্রেপ্তার Headline Bullet ডিলার-খাদ্য কর্মকর্তার বিরোধে চাল পাচ্ছে না ৫শত ওএমএস কার্ডধারী Headline Bullet রাজবাড়ীতে সম্প্রীতি ও শান্তি সমাবেশ সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে দেব না,—রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম Headline Bullet কুষ্টিয়ায় প্রচন্ড তাপদাহ ও অনাবৃষ্টি থেকে মুক্ত হতে ইস্তিসকার নামাজ অনুষ্ঠিত Headline Bullet শ্রমিক লীগ নেতার গলায় ফাঁস নেওয়া অবস্থায় ঝুলন্ত মরদেহ উদ্ধার Headline Bullet বরগুনার তালতলীতে বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে মানববন্ধন

তালেবান নেতার সঙ্গে সরাসরি কথা বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী:

আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া নিয়ে তালেবানের উপপ্রধান মোল্লা আব্দুলগনি বারাদারের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

কাতারে তালেবানের রাজনৈতিক দপ্তরের মুখপাত্র সুহাইল শাহিন এ খবর নিশ্চিত করে এক টুইটার বার্তায় বলেছেন, বারাদার ও পম্পেও আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনা ও বন্দিমুক্তিসহ আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে মতবিনিময় করেন।

এমন সময় এ কথোপকথন অনুষ্ঠিত হলো যখন আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনার কোনো তারিখ নির্ধারিত হয়নি। তালেবান সম্ভাব্য এ আলোচনার পূর্বশর্ত হিসেবে আফগানিস্তানের কারাগারগুলোতে আটক তাদের সব বন্দিকে মুক্তি দিতে বলেছে।

শাহিন লিখেছেন, ‘উভয় পক্ষই আফগানিস্তানের শান্তি আলোচনার সূচনার বিষয়ে কথা বলেছেন এবং বাকি তালেবান বন্দিদের মুক্তির প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন।

তালেবান নেতার সঙ্গে পম্পেও এর বৈঠকটি এমন এক সময় হয়েছে যখন ইসলামিক স্টেট জঙ্গিদের দ্বারা পূর্ব আফগানিস্তানে একটি বড় কারাগারে হামলার ঘটনা ঘটেছে। সেখান কমপক্ষে ২৪ জন নিহত এবং কয়েকশ বন্দি পালিয়ে গেছে। পালিয়ে যাওয়া ব্যক্তিদের মধ্যে তালেবান যেসব বন্দিদের মুক্তি দাবি করছে, তাদের মধ্যে কেউ অন্তর্ভুক্ত ছিল কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

গত ২৯ ফেব্রুয়ারি কাতারে তালেবান ও আমেরিকার মধ্যে স্বাক্ষরিত চুক্তিতে বলা হয়েছে, আফগান শান্তি আলোচনা শুরু করার আগে কাবুল সরকার তালেবানের পাঁচ হাজার বন্দিকে এবং তালেবান এক হাজার আফগান সৈন্যকে মুক্তি দেবে।

এখন পর্যন্ত আফগান সরকার ৪,৬০০ তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে। কিন্তু বাকি ৪০০ বন্দিকে মুক্তি দিতে অস্বীকৃতি জানিয়ে আফগান সরকার বলেছে, এসব বন্দির বিরুদ্ধে ভয়ঙ্কর সব অপরাধের অভিযোগ থাকায় তাদেরকে মুক্তি দেয়া সম্ভব নয়। আফগান-আফগান আলোচনা শুরুর ক্ষেত্রে এখন এই বিষয়টি প্রধান প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে।


     এই বিভাগের আরো খবর